Tuesday, June 2, 2020

ইসলামিক দেশগুলো নৈতিকতা ও মুল্যবোধে আজ কোথায়? সমাধান কি?

           ইসলামিক দেশগুলোর বর্তমান বিশ্বে নৈতিকতা ও মুল্যবোধের তুলনামূলক মাপকাঠিতে নিম্ন অবস্থানঃ  সবারই মনে যেন খুব সাঙ্ঘাতিক জটিল প্রকাণ্ড একটি প্রশ্নঃ কেন এমনটি হচ্ছে? সমাধান আদৌ আছে কি?একমাত্র সমাধানেরই বা অতি সহজ পথ কোণটি!           

  সুদানের নাগরিক আব্দুল বাতিন কানাডাতে একটি মেডিকেল পরীক্ষায় অংশ নেন এবং দুইশত দশ ডলারের মানিঅর্ডার পরীক্ষার ফি বাবদ জমা দেন। প্রায় মাস দেড়েক পর আব্দুল বাতিনের বাসার ঠিকানায় একটা এক ডলারের চেক আসে।

চেকের সাথে ইনবয়েস। সাথে একটা নোটঃ পরীক্ষার ফি দুইশত নয় ডলার । আপনি জমা দিয়েছেন দুইশত দশ ডলার। বাড়তি এক ডলারের চেক আপনার ঠিকানায় পাঠানো হলো।

 আব্দুল বাতিন কানাডা আসার পর -ঘর ভাড়া নিয়েছেন, বাড়ির মালিক হয়েছেন, বিদ্যুত, গ্যাস, পানির লাইন নিয়েছেন। কোথাও তাকে কারো সুপারিশ নিতে হয়নি। কোথাও তাকে একটা ডলার কাউকে ঘুষ দিতে হয়নি।

অথচ কানাডা আসার আগে- নিজ দেশে পাসপোর্ট প্রাপ্তি থেকে শুরু করে এমন কোনো কাজ নাই। যেখানে তাকে ঘুষ দিতে হয়নি। সুপারিশ নিতে হয়নি। একটা কাজ সমাপ্ত করতে মাসের পর মাস অফিসের অফিসার থেকে কেরানীর টেবিলে টেবিলে ঘুরতে হয়নি। শুধু সুদানের একটা মাত্র অফিসে আব্দুল বাতিনকে কোনো ঘুষ দিতে কিংবা সুপারিশ নিতে হয়নি। সেটা হলো- খার্তুমে অবস্থিত কানাডার এ্যাম্বেসি।

আব্দুল বাতিন হাতে এক ডলারে চেক নিয়ে ভাবছেন- এক ডলারের চেক ফেরত পাঠাতে পোস্টাল, মেইল, স্ট্যাপ ইত্যাদি বাবদ ওদের নিশ্য়চই আরো অনেক বেশি খরচ হয়েছে। খামোখা এক ডলার ফেরত না পাঠালে কি এমন ক্ষতি হতো।

আসরের নামাজের পর ঈমামের সাথে ব্যাপারটি শেয়ার করেন। ঈমাম শিকান্দার হাসমি যিনি শুধু ইসলামিক স্কলারই নন, কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় থেকে জার্নালিজমের উপর এবং কার্লেটন বিশ্ববিদ্যালয় থেকে ফিলানথ্রপি এবং নন প্রফিট লিডারশীপের ওপর মাস্টার্স ডিগ্রী নিয়েছেন।

তিনি বলেন- এখানে এক ডলার ব্যাপার না। ব্যাপার হলো- নৈতিকতা আর নিয়মতান্ত্রিকতা। এই নীতির কারণেই এক ডলার কেউ তো ঘুষ নেয়ই না। বরং অতিরিক্ত এক ডলার গ্রহণ করলেও নিজ দায়িত্বে সেটা ফেরত দেয়।

ঘুষ-দুর্নীতির সিস্টেম দেশকে ধ্বংস করে আর নীতি, নৈতিকতার সিস্টেম এক দেশকে উন্নত করে। আমরা মুসলিম দেশে কম ওয়াজ তো করি না। এমন দিন তো নেই নীতি, আদর্শের কথা বলি না। সবাই শুধু শুনেই যায়। কিন্তু কারো চরিত্রের বদল হয়না।

আর এরা কোনো ওয়াজই শুনলো না। কিন্তু নীতির দিক দিয়ে কত উন্নত হয়ে গেলো। ইহুদি নাসারা বলে যাদের গালমন্দ করি- তাদের দেশে একটা অফিস খুঁজে পাওয়া যায়না- যেখানে দূর্নীতি আর ঘুষের লেনদেন হয়।

আর মুসলমানের দেশে এমন একটা অফিস পাওয়া যায়না - যেখানে ঘুষ আর দূর্নীতি না হয়। সুতরাং ঈমানদার বলতে- আসলে কাদেরকে বুঝবেন। ভাবেন। একটু গভীর ভাবে উপলব্ধি করেন।

ইহুদি নাসারার দেশে মুসলমান নেই। কিন্তু ইসলামের সবকিছু আছে। আর আমাদের দেশে ইহুদি নাসারাও নেই, নৈতিকতাও নেই,আসলে ইসলামও নেই। নামের সাথে মুহম্মদ আর ইসলাম জড়ানো শুধু কোটি কোটি মুসলমান আছে।

মহম্মদ (সাঃ) এই পবিত্র নাম সাথে নিয়ে সব অপবিত্র কাজ করি। ইসলাম নাম সাথে নিয়ে ইসলামকে বিক্রি করি। মুহম্মদ (সাঃ) নাম সাথে আছে মুহম্মদ (সাঃ) এর আদর্শ সাথে নাই। ইসলাম নাম সাথে আছে ইসলামের কোনো ন্যায়নীতি আর আমাদের মাঝে নাই।[ঘটনাটি সংগৃহীত]

     ইসলামিক দেশগুলি কতখানি ইসলামিক এই নিয়ে গবেষণা করেন জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক হুসেন আসকারী। ইসলাম ধর্মে রাষ্ট্র ও সমাজ চলার যে বিধান দেয়া হয়েছে তা যে দেশগুলি প্রতিদিনের জীবনে মেনে চলে তা খুঁজতে যেয়ে দেখা গেলো,-- যারা সত্যিকার ভাবে ইসলামিক বিধানে চলে তারা কেউ বিশ্বাসী মুসলিম দেশ নয়।
স্টাডিতে দেখা গেছে সবচেয়ে ইসলামিক বিধান মেনে চলা দেশ হচ্ছে নিউজিল্যান্ড এবং দ্বিতীয় অবস্থানে লুক্সেমবার্গ। তারপর এসেছে পর্য্যায়ক্রমে আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড, ডেনমার্ক ষষ্ঠ ও কানাডা সপ্তম অবস্থানে। মালয়েশিয়া ৩৮তম, কুয়েত ৪৮তম, বাহরাইন ৬৪তম, এবং অবাক করা কান্ড সৌদি আরব ১৩১ তম অবস্থানে। গ্লোবাল ইকোনমি জার্নালে প্রকাশিত এই গবেষণায় বাংলাদেশের অবস্থান সৌদীদেরও নীচে।
গবেষণায় দেখা গেছে, মুসলমানরা নামাজ, রোজা, সুন্নাহ, কোরআন, হাদিস, হিজাব, দাড়ি, লেবাস নিয়ে অতি সতর্ক কিন্তু রাষ্ট্রীয়, সামাজিক ও পেশাগত জীবনে ইসলামের আইন মেনে চলেনা।এর একটা বড় কারন, প্রতিদিনের ইবাদত দু শ্রেণীর হলেও সে সম্পর্কে সকলে গভীরভাবে সচেতন না হওয়ার কারনে ধরে নেয় হক্কুল্লাহ ই একমাত্র ইবাদত। আল্লাহর সাথে সরাসরি সম্পর্কিত বিষয়টাকে কেবলমাত্র ইবাদত মনে করা হয়। 
আসলে কিন্ত হক্কুল ইবাদ ( সৃষ্টি কুলের প্রতি দায়িত্ব কর্তব্য ) ক্ষেত্র বিশেষে হক্কুল্লাহর চেয়ে বেশি গুরুত্বের দাবি রাখে।কেননা দুই প্রকার ইবাদতই আল্লাহকে খুশী করার জন্য। হক্কুল্লাহ ঠিকমত পালন করা না হলে মহান আল্লাহ রব্বুল আলামিনের কাছে ক্ষমা চাইলে যেহেতু তিনি গাফুরুর রহিম, তিনি চাইলে মাফ করেও দিতে পারেন। কিন্ত হক্কুল ইবাদতে গাফিলতি হলে সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে প্রথমে মাফ চাইতে হবে।এমনকি তাদেরকে নিজের অর্জিত সওয়াব প্রদান করে নিজেকে মাফ করে নিতে হবে। নিজের ভাণ্ডারে যথেষ্ট সওয়াব আর অবশিষ্ট না থাকলে তখন তাদের পাপের বোঝা কাঁধে বহন করে ক্ষেত্র বিশেষে জান্নাতে যাবার  শেষ আশা টুকুও ছেড়ে দিতে হতে পারে। দৃষ্টান্ত রয়েছে, বিড়ালের সাথে সঠিক আচরণ না করার জন্য জনৈক দ্বীনদার মহিলাকে পর্যন্ত জাহান্নামে যেতে হয়।সেখানে মানুষের সাথে হলে?
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তার সাহাবিরা জিজ্ঞেস করেছিলেন, হে আল্লাহর রাসুল গীবত কি জেনার চেয়েও মারাত্মক? জবাবে তিনি বললেন, হ্যাঁ, কারণ কোনো ব্যক্তি জেনার (রেপ নয়) পর (বিশুদ্ধ) তওবা করলে আল্লাহ ক্ষমা করেন। কিন্তু গীবতকারীকে যার গীবত করা হয়েছে, তিনি মাফ না করলে আল্লাহ মাফ করবেন না। (মুসলিম)  
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত , হজরত মুহাম্মাদ(সাঃ)  বলেছেন, তোমরা কি জান গীবত কাকে বলে? সাহাবিরা বললেন, আল্লাহ ও তার রাসুল  ভালো জানেন। তিনি বলেন, তোমার কোনো ভাই  সম্পর্কে এমন কথা বলা, যা সে অপছন্দ করে, তাই গীবত। সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসুল, আমি যে দোষের কথা বলি সেটা যদি আমার ভাইয়ের মধ্যে থাকে তাহলেও কি গীবত হবে? উত্তরে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তুমি যে দোষের কথা বল, তা যদি তোমার ভাইয়ের মধ্যে থাকে তবে তুমি অবশ্যই গীবত করলে আর তুমি যা বলছো তা যদি তার মধ্যে না থাকে তবে তুমি তার ওপর মিথ্যা অপবাদ দি্লে (মুসলিম)।অন্যদিকে কিন্ত ইসলামে অপবাদ কারীর শাস্তি অত্যন্ত ভয়াবহ।
    নবী(সঃ) বলেছেন, "আসল সর্বহারা আর রিক্ত মানুষ হচ্ছে তারা, যারা কেয়ামতের দিন রোজা, নামাজ, অনেক হজ্জ্ব, দান খয়রাত নিয়ে হাজির হবে কিন্তু দুর্নীতি করে সম্পদ দখল, অন্যদের হক না দেয়া, মানুষের উপর অত্যাচারের কারণে রিক্ত হস্তে জাহান্নামে যাবে।"
ইসলামের দুটি অংশ, একটি হচ্ছে বিশ্বাসের প্রকাশ্য ঘোষণা যাকে 'ঈমান' বলা হয়, আর একটি হচ্ছে বিশ্বাসের অন্তর্গত বিষয় যাকে 'এহসান' বলা হয়,-- যা ন্যায়গতভাবে সঠিক সামাজিক নিয়ম কানুন মেনে চলার মাধ্যমে বাস্তবায়ন হয়। দুটোকে একত্রে প্র্যাকটিস না করলে ইসলাম অসম্পূর্ন থেকে যায় যা প্রতিটি নামের মুসলমান দেশে হচ্ছে।
ধর্মীয় বিধি নিষেধ মানা যার যার ব্যক্তিগত দায়িত্বের মধ্যে পড়ে এবং এটি আল্লাহ ও বান্দার মধ্যকার বিষয়। কিন্তু সামাজিক বিধি নিষেধ মেনে চলা একজন বান্দার সাথে অন্য বান্দার মধ্যকার বিষয়। অন্য কথায় ইসলামিক নীতিমালা যদি মুসলমানরা নিজেদের জীবনে ব্যবহারিক প্রয়োগ না করে, মুসলিম সমাজ দুর্নীতিতে ছেয়ে যাবে যার ভয়াবহ চিত্র মুসলিম দেশ গুলোতে।
এক পলকে জান্নাতে প্রবেশের নিশ্চিত অদ্বিতীয় চাবিঃ
আমরা কি কখনও গুরুত্ব সহকারে ভেবে দেখছি,কার্যত ইসলামের পাঁচ স্তম্ভের একদম ভুল ব্যাখ্যা সাধারণ জনমনে প্রতিষ্ঠিত হয়ে আছে। প্রচলিত ধারণা সৃষ্টি হয়েছে, পাঁচটি কাজ বা দায়িত্ব পালনের নাম ইসলাম। আসলে হাদিসে উপমাটি দিয়ে ইসলামকে একটি বাড়ির সাথে তুলনা করে ধারনা দেওয়া হয়েছে: স্তম্ভ ছাড়া যেমন কোনো বাড়ির কল্পনাও সম্ভব নয়, তেমনি ইসলাম পাঁচ (ঈমান, নামাজ, রোজা, হজ, জাকাত) স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে। প্রশ্ন আসেঃ শুধু স্তম্ভ থাকলেই কি বাড়ির অস্তিত্ব বাস্তবে কখনও কল্পনা করা সম্ভব? বাড়ির পরিপূর্ণতার জন্য দরকার ছাদ, দেয়াল, জানালা-দরজা, আসবাবপত্র, রান্নাঘর, শয়নকক্ষ আরো কত কি? এ সব কিছু মিলেই না হয় একটা বাড়ি!তবে সব কিছুর আগে দরকার স্তম্ভ, যার ওপর গড়ে উঠবে বাড়িটি।ঈমান, নামাজ, রোজা, হজ, জাকাত সামগ্রিক ইসলামের বুনিয়াদ বা ভিত। কুরআনে একটি আয়াতও পাওয়া যাবে না যেখানে বলা হয়েছে, এই পাঁচটি কাজের মাধ্যমে জান্নাত পাওয়া যাবে? কুরআন পাকে জান্নাতে যাওয়ার শর্ত হিসেবে যত আয়াত দেখা যায়, সেগুলোতে মূলত দুটি গুণের অধিকারী হতেই হবে জান্নাতের জন্য।না হলে জান্নাত কারও কপালে কক্ষনও জুটবেই না। জান্নাত লাভের জন্য তাকে অবশ্যই ঈমানের সাথে সাথে সৎকর্মশীল হতেই হবে। মূলত নামাজ, রোজা, হজ, জাকাতের আসল উদ্দেশ্য হচ্ছে মানুষকে সৎকর্মশীল হিসেবে তৈরি করা। জান্নাত লাভের শর্ত হিসেবে বিশ্বাসের সাথে সর্বত্র সৎকর্মের কথা জুড়ে দেয়া হয়েছে। জান্নাত লাভের সব আয়াতেই বিশ্বাসের সাথে সৎকর্মশীল হওয়াটা্ একান্ত আবশ্যকীয় ধরা হয়েছে। এটা ছাড়া কোনো অবস্থতাতেই আর কোনোভাবে ফাঁকি  দিয়ে জান্নাতে প্রবেশের সুযোগ নেই বা রাখা হয়নি্।
এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা বা বিষয় হচ্ছে সৎকর্মশীল ব্যক্তিকে জীবনের প্রতিটি মুহূর্তে এবং কাজে সৎ হতে হবে বা সততার পরিচয় দিয়ে চলতে হবে। সৎকর্মশীলতার প্রতিযোগিতা সারাজীবন অনুশীলন করে যেতে হবে। দিনের আংশিক কিছু সময় সৎ থেকে অন্য সময় অসৎ থাকলে সৎকর্মশীল হিসেবে পরিচয় দেয়ার সুযোগ একেবারেই নেই। দিনরাত ২৪ ঘণ্টাই সৎ হতে হবে। দিনের কিছু কাজে সৎ আর বাকিটায় অসৎ এই প্রতারণার সুযোগ একেবারেই নেই। সৎকর্মশীল মানুষ সারাজীবন সৎকর্মের ওপর অবিচল থাকবে। শেষ বিচারের দিন সব ফাঁস হয়ে পড়বে। মসজিদের দেশ যার প্রতিটি জায়গায় আজানের ধ্বনি শোনা যায়, সে দেশ যদি কখনও দুর্নীতিতে বিশ্ব শিরোপা লাভের সৌভাগ্য অর্জন করতে পারে, তার অর্থ দাঁড়ায় বিশ্বের সব দেশ থেকে বেশি অসৎকর্মশীল মানুষ এ দেশে। অবাক কাণ্ডঃ মসজিদের দেশ কি করে দুর্নীতিবাজদের ঘাটি হয়? জান্নাতে যাওয়ার অন্যতম শর্ত হচ্ছে সৎকর্ম। আর সব গুণ থাকলেও অসৎকর্মশীল ব্যক্তি জান্নাতের সীমানার ধারে্র কাছেও ঘেষতে পারবে না। নামাজি, দ্বীনদার হওয়ার মূল কথা হচ্ছে সৎকর্মশীল হওয়া। বাহ্যিকভাবে যত বড় বুজর্গ, পীর, মস্তবড় দ্বীনদার হোক না কেন একমাত্র ঈমানদার ও সৎকর্মশীলরাই জান্নাতে যায়গা পাবে। জান্নাতে যাওয়ার শর্ত হচ্ছে সারাজীবন পার্টটাইম নয় ফুলটাইমই সৎকর্মশীল হতে হবে। কারণ প্রতিটি কাজের, মুহূর্তের এবং নিয়তের ওপরই নির্ভর করবে সে কোন ধরনের সৎকর্মশীল। সুবিধাবাদী সৎকর্মশীল না মন-মানসিকতা ও কাজে,কর্মে প্রকৃত অর্থে জীবনের সব সময়ে ও তৎপরতায় সার্বক্ষণিক ভাবে সৎকর্মশীলঃ শেষ বিচার দিবসে এ সবই পরখ করে দেখা হবে,ফাঁস হয়ে পড়বে।
অসৎ ব্যাক্তির ইবাদত মূল্যহীন আর জান্নাত লাভের জন্য ঈমানের সাথে সৎকাজ করার দৃঢ় মানসিকতা অবশ্য থাকতেই হবে যেটা কোরআন পাকে বিভিন্ন আয়াতে বর্ণিত হয়েছে। প্রশ্ন আসে বিশ্বের অন্যান্য জাতির চেয়ে মুসলমানরা কি করে ক্ষেত্র বিশেষে অধিকতর অসৎ ও দুর্নীতিপরায়ণ হতে পারে? এর একটি সহজ ব্যাখ্যা হতে পারেঃসাধারন মুসলমানরা কোরআন আবৃত করে কিন্ত বুঝে পড়ার সংস্কৃতি সমাজে গড়ে উঠেনি। ইমাম হাসান আল বসরী (৬৪২-৭২৮ খৃঃ) বলেনঃ 'কুরআনকে নাযিল করা হয়েছে এর নির্দেশনা বলীর ভিত্তিতে কাজ করার জন্য কিন্ত তা না করে তারা এর আবৃতিকে কাজ হিসাবে ধরে নিয়েছে।' দুনিয়ার বর্তমান প্রেক্ষাপটে দেখা যায়, তুলনামুলক ভাবে পশ্চিমা বিশ্বের লোকদের মুসলিম সমাজের চেয়ে অধিক সামাজিক এবং সৎকর্মশীল হিসাবে মনে করা হয়ে থাকে।যারা ইউরোপ, আমেরিকা গিয়েছেন বা থাকেন, তাদের ধারনাও নিঃসন্দেহে এমনটিই হয়ে থকার কথা। প্রশ্ন আসাটা স্বাভাবিক, আমাদের চলমান ধর্ম বিশ্বাস ও সংস্কৃতি কেন আমাদেরকেও সেভাবে তৈরি করতে আপাত ব্যর্থ প্রমানিত হচ্ছে,কোনো ভাবেই কেন যেন পাশ্চাত্ত্যের সাথে প্রতিযোগিতায় পারছেনা।গভীর বিশ্লেষণে দেখা যাবে মূল কারন কিন্ত অতি সুক্ষ এক স্থানেঃ {বেহেশত লাভের ত্রুটিপূর্ণ গতানুগতিক ভুল ব্যাখ্যা-বিশ্লেষণ,শিক্ষা,প্রথা,ও নির্দেশনা।}
    ফলে প্রচলিত সংস্কৃতির ঘূর্ণিপাকে যেন হাবু ডুবু খাচ্ছে সমাজের সকলেই। অসৎ কর্মশীল হয়ে জান্নাত লাভের কোনো রকম সুযোগ ইসলামে একেবারেই না থাকার পরেও কেন যেন এক শ্রেণীর মুসলিমদের ভিতরে  চলে আসছে দাড়ি, টুপি, নামাজি, হাজি সেজে অঘোষিত এই দুর্নীতির প্রতিযোগিতায় নামতে। জীবনে একবার হজ করলেই যেন কেল্লাহ ফতেহঃ সারা জীবন ভর আবার সৎ থাকা? আসমান উচু পরিমাণ নেকী অর্জন করেও সঠিক কথা হচ্ছে, সারা জীবন যাদের হক নষ্ট করা হয়েছে নিজের অর্জিত মূলধন নেকী দিয়ে তাদের সাথে বিনিময় করতে হবে। আর এভাবে পরিশোধ করতে করতে আগেই নেকী সব শেষ হয়ে যায় সেক্ষত্রে প্রাপকের গুনাহ নিজের কাঁধে নিয়ে দোযোগে যেতে হবে। প্রথমে দেখা যাক কোরআনের আলোকে সৎকাজের ব্যাখ্যাঃ        সৎকাজ কী?----
পবিত্র কুরআনের সূরা বাকারা আয়াত১৭৭ : ‘সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব কিংবা পশ্চিমদিকে মুখ করবে, বরং বড় সৎকাজ হলো এই যে, ঈমান আনবে আল্লাহর উপর, কিয়ামত দিবসের উপর, ফেরেশতাদের উপর এবং সব  নবী-রসূলগণের উপর, আর সম্পদ ব্যয় করবে তাঁরই মহব্বতে আত্নীয়-স্বজন, এতীম-মিসকীন, মুসাফির-ভিক্ষুক ও মুক্তিকামী ক্রীতদাসদের জন্যে। আর যারা নামায প্রতিষ্ঠা করে, যাকাত দান করে এবং যারা কৃত প্রতিজ্ঞা সম্পাদনকারী এবং অভাবে, রোগে-শোকে ও যুদ্ধের সময় ধৈর্য্য ধারণকারী তারাই হল সত্যাশ্রয়ী,আর তারাই পরহেযগার।"
  এখন আমরা স্পষ্ট ধারনা লাভের জন্য বিশ্লেষণ করতে পারি, আমাদের কি বার্তা পরিবেশন করছে জান্নাত লাভের আয়াত সমূহ? সব আয়াতেই কিন্ত পরিষ্কারভাবে নির্দেশনা রয়েছেঃ ঈমানদার সৎকর্মশী্লদের জন্যই  কেবলমাত্র জান্নাত।ঈমানের সাথে সৎকর্মশী্ল না হলে আর সব গুন থাকলেও কিন্ত কারও কপালে কস্মিনকালেও জান্নাত জুটবেইনা।
১] আর সবার জন্যই রয়েছে কেবলা একেক দিকে, যে দিকে সে মুখ করে (এবাদত করবে)। কাজেই সৎকাজে প্রতিযোগিতামূলকভাবে এগিয়ে যাও। যেখানেই তোমরা থাকবে, আল্লাহ অবশ্যই তোমাদেরকে সমবেত করবেন। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে ক্ষমতাশীল।[বাকারা ২:১৪৮ ]
২] যারা সচ্ছলতায় ও অভাবের সময় ব্যয় করে, যারা নিজেদের রাগকে সংবরণ করে আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে, বস্তুত: আল্লাহ সৎকর্মশীলদিগকেই ভালবাসেন।[ ইমরান ৩:১৩৪ ]
]আর যারা তাঁর কাছে আসে এমন ঈমানদার হয়ে যায় সৎকর্ম সম্পাদন করেছে, তাদের জন্যে রয়েছে সুউচ্চ মর্তবা।[ত্বা-হা২০:৭৫]
৪] যে ঈমানদার অবস্থায় সৎকর্ম সম্পাদন করে,সে জুলুমওক্ষতির আশঙ্কা করবে না।[ত্বা-হা ২০:১১২]
৫]এবং ইসমাঈল, ই'দ্রীস ও যুলকিফলের কথা স্মরণ করুন,তাঁরা প্রত্যেকেই ছিলেন সবরকারী। আমি তাঁদেরকে আমার রহমাতপ্রাপ্তদের অন্তর্ভূক্ত করেছিলাম। তাঁরা ছিলেন সৎকর্মপরায়ণ।[আম্বিয়া২১:৮৫-৮৬]
৬] যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম সম্পাদন করে, আল্লাহ তাদেরকে জান্নাতে দাখিল করবেন, যার তলদেশ দিয়ে নির্ঝরণীসমূহ প্রবাহিত হয়। আল্লাহ যা ইচ্ছা তাই করেন।[হাজ্জ্ব ২২:১৪]
৭] সুতরাং যারা বিশ্বাস স্থাপন করেছে এবং সৎকর্ম করেছে, তাদের জন্যে আছে পাপ মার্জনা এবং সম্মানজনক রুযী।     [হাজ্জ্ব২২:৫০]
৮] তবে তাদের কথা ভিন্ন, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং আল্লাহ কে খুব স্মরণ করে এবং নিপীড়িত হওয়ার পর প্রতিশোধ গ্রহণ করে।নিপীড়নকারীরা শীঘ্রই জানতে পারবে তাদের গন্তব্যস্থল কিরূপ।[শু’য়ারা ২৬:২২৭]
৯] তবে যে তওবা করে, বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আশা করা যায়,সে সফলকাম হবে।[কাসাস২৮:৬৭]
১০] আর যারা জ্ঞান প্রাপ্ত হয়েছিল,তার বলল, ধিক তোমাদেরকে, যারা ঈমানদারএবংসৎকর্মী,তাদের জন্যে আল্লাহর দেয়া সওয়াবই উৎকৃষ্ট।এটা তারাই পায়, যারা সবরকারী।[কাসাস ২৮:৮০]
১১] যে সৎকর্ম নিয়ে আসবে, সে তদপেক্ষা উত্তম ফল পাবে এবং যে মন্দ কর্ম নিয়ে আসবে, এরূপ মন্দ কর্মীরা সে মন্দ কর্ম পরিমানেই প্রতিফল পাবে।[কাসাস ২৮:৮৪]
১২]আর যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আমি অবশ্যই তাদের মন্দ কাজ গুলো মিটিয়ে দেব এবং তাদেরকে কর্মের উৎকৃষ্টতর প্রতিদান দেব।[আনকাবুত২৯:৭]
১৩]যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকাজ করে,আমি অবশ্যই তাদেরকে সৎকর্মীদের অন্তর্ভুক্ত করব।[আনকাবুত২৯:৯]
১৪] যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আমি অবশ্যই তাদেরকে জান্নাতের সুউচ্চ প্রাসাদে স্থান দেব, যার তলদেশে প্রস্রবণসমূহ প্রবাহিত। সেখানে তারা চিরকাল থাকবে। কত উত্তম পুরস্কার কর্মীদের। [ আনকাবুত ২৯:৫৮]
১৫] যারা বিশ্বাস স্থাপন করেছে ও সৎকর্ম করেছে, তারা জান্নাতে সমাদৃত হবে; [ রূম ৩০:১৫ ]
১৬] যারা বিশ্বাস করেছে ও সৎকর্ম করেছে যাতে, আল্লাহ তা'আলা তাদেরকে নিজ অনুগ্রহে প্রতিদান দেন। নিশ্চয় তিনি কাফেরদের ভালবাসেন না। [রূম ৩০:৪৫]
১৭] যারা ঈমান আনে আর সৎকাজ করে তাদের জন্য রয়েছে নেয়ামতে ভরা জান্নাত।[ লুকমান ৩১:৮]
১৮] সেখানে তারা চিরকাল থাকবে। আল্লাহর ওয়াদা যথার্থ।তিনি পরাক্রমশালীওপ্রজ্ঞাময়।[ লুকমান ৩১:৯]
১৯] যে ব্যক্তি সৎকর্মপরায়ণ হয়ে স্বীয় মুখমন্ডলকে আল্লাহ অভিমূখী করে, সে এক মজবুত হাতল ধারণ করে, সকল কর্মের পরিণাম আল্লাহর দিকে। [ লুকমান ৩১:২২ ]
২০] যারা ঈমান আনে ও সৎকর্ম করে, তাদের জন্যে রয়েছে তাদের কৃতকর্মের আপ্যায়নস্বরূপ বসবাসের জান্নাত           [ সাজদা৩২:১৯]
২১] তোমাদের মধ্যে যে কেউ আল্লাহ ও তাঁর রসূলের অনুগত হবে এবং সৎকর্ম করবে, আমি তাকে দুবার পুরস্কার দেব এবং তার জন্য আমি সম্মান জনক রিযিক প্রস্তুত রেখেছি। [ আহযাব ৩৩:৩১]
২২]তিনি পরিণামে যারা মুমিন ও সৎকর্ম পরায়ণ, তাদেরকে প্রতিদান দেবেন। তাদের জন্য রয়েছে ক্ষমা ও সম্মান জনক রিযিক।[ সা’বা ৩৪:৪]
২৩] তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি তোমাদেরকে আমার নিকটবর্তী করবে না। তবে যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে,তারা তাদের কর্মের বহুগুণ প্রতিদান পাবে এবং তারা সুউচ্চ প্রাসাদে নিরাপদে থাকবে।                    [সা’বা ৩৪:৩৭]
২৪] আমি এভাবেই সৎকর্ম পরায়নদেরকে পুরস্কৃত করে থাকি।[ সাফফাত৩৭:৮০]
২৫] এভাবে আমি সৎকর্মীদেরকে প্রতিদান দিয়ে থাকি।       [ সাফফাত ৩৭:১২১]
২৬]যে মন্দ কর্ম করে, সে কেবল তার অনুরূপ প্রতিফল পাবে, আর যে, পুরুষ অথবা নারী মুমিন অবস্থায় সৎকর্ম করে তারাই জান্নাতে প্রবেশ করবে। তথায় তাদেরকে বে-হিসাব রিযিক দেয়া হবে।[মু’মিন ৪০:৪০]
২৭] 'অন্ধ ও চক্ষুষ্মান সমান নয়, আর যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং কুকর্মী। তোমরা অল্পই অনুধাবন করে থাক।'   [ মু’মিন ৪০:৫৮]
২৮] 'নিশ্চয় যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, তাদের জন্যে রয়েছে অফুরন্ত পুরস্কার।'[সুরা হা-মীম৪১:৮]
২৯] 'যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, আমি একজন আজ্ঞাবহ,তার কথা অপেক্ষা উত্তম কথা আর কার?' [ হা-মীম ৪১:৩৩]
৩০] 'যে সৎকর্ম করে, সে নিজের উপকারের জন্যেই করে, আর যে অসৎকর্ম করে, তা তার উপরই বর্তাবে। আপনার পালনকর্তা বান্দাদের প্রতি মোটেই যুলুম করেন না।'            [হা-মীম ৪১:৪৬]
৩১]'যে সৎকাজ করছে, সে নিজের কল্যাণার্থেই তা করছে, আর যে অসৎকাজ করছে, তা তার উপরই বর্তাবে। অতঃপর তোমরা তোমাদের পালনকর্তার দিকে প্রত্যাবর্তিত হবে।'     [ যাসিয়া ৪৫:১৫]
৩২] 'যারা বিশ্বাস করে ও সৎকর্ম করে, আল্লাহ তাদেরকে জান্নাতে দাখিল করবেন, যার নিম্নদেশে নির্ঝরিণীসমূহ প্রবাহিত হয়। আর যারা কাফের, তারা ভোগ-বিলাসে মত্ত থাকে এবং চতুস্পদ জন্তুর মত আহার করে। তাদের বাসস্থান জাহান্নাম।' [ মুহাম্মাদ ৪৭:১২]
৩৩]'যারা ঈমানদার এবং যাদের সন্তানরা ঈমানে তাদের অনুগামী, আমি তাদেরকে তাদের পিতৃপুরুষদের সাথে মিলিত করে দেব এবং তাদের আমল বিন্দুমাত্রও হ্রাস করব না।প্রত্যেক ব্যক্তি নিজ কৃত কর্মের জন্য দায়ী।'              [তুর ৫২:২১]               
৩৪]'কিন্তু যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, তাদের জন্য রয়েছে অফুরন্ত পুরস্কার।' [ ইনশিকাক ৮৪:২৫]
৩৫] 'যারা ঈমান আনেওসৎকর্ম করে তাদের জন্যে আছে জান্নাত, যার তলদেশে প্রবাহিত হয় নির্ঝরিণীসমূহ। এটাই মহাসাফল্য।' [বুরূজ ৮৫:১১]
৩৬]‘যারা ঈমান আনে ও সৎকর্ম করে, তারাই সৃষ্টির সেরা।’  [বাইয়্যেনাহ ৯৮:৭]
৩৭]‘তাদের পালনকর্তার কাছে রয়েছে তাদের প্রতিদান চিরকাল বসবাসের জান্নাত, যার তলদেশে নির্ঝরিণী প্রবাহিত। তারা সেখানে থাকবে অনন্তকাল। আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারা আল্লাহর প্রতি সন্তুষ্ট।এটা তার জন্যে, যে তার পালনকর্তাকে ভয় কর।’[বাইয়্যেনাহ ৯৮:৮]        আল্লাহ আমাদেরসকলকে ঈমানদার অবস্থায় সৎকর্ম সম্পাদন করে সৎকাজে প্রতিযোগিতামূলকভাবে এগিয়ে যেয়ে জান্নাত লাভের তৈফিক দিন। আমিন।
লেখক:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  সাবেক শিক্ষক।

No comments:

Post a Comment