Wednesday, January 18, 2017

অভিবাবকদের উদ্দেশ্যে

অভিবাবকদের উদ্দেশ্যে
বাংলাদেশ প্রতিদিনে ছাপা হয়েছে অভিবাবকদের উদ্দেশ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের লেখাটি।আমার ছেলের আভিজ্ঞতা ও ঠিক একই রকম। লেখাটির শেষ অংশঃ
 ~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি এ লেখাটি শুরু করেছিলাম একটি চিঠি দিয়ে। লেখাটি শেষ করতেওচাই একটি চিঠি দিয়ে। একজন আমাকে লিখেছে—
‘দাদু,
আমি দশম শ্রেণিতে পড়ি। আমি কখনো প্রাইভেট বা কোচিং করিনি; কিন্তুআমি আমার ক্লাসের ফার্স্ট গার্ল আর আমার স্কুলের হেড গার্লও। সবাইবলে, প্রাইভেট না পড়লে নাকি ভালো রেজাল্ট করা যায় না, কিন্তু আমিএকা একা পড়ে যখন ভালো রেজাল্ট করি তখন আমার সব বন্ধু একদমঅবাক হয়ে যায়, সবাই আমাকে বলে, আমি নাকি লুকিয়ে কোচিং করি;কিন্তু তাদের বলি না! আমি ওদের কীভাবে বোঝাব যে, নিজে নিজেপড়তে আনন্দটা অনেক বেশি এবং কোনো প্রাইভেটের প্রয়োজন আমাদেরনেই। (আমি জানি না, তুমি আমাকে বিশ্বাস করবে কি-না। কারণআমার এ কথা কেউ বিশ্বাস করতে চায় না!)’
অবশ্যই আমি এই ছোট মেয়েটির কথা বিশ্বাস করেছি, কারণ আমিনিজেই এ কথা বহুদিন থেকে বলে আসছি। অভিভাবকদের অনুরোধ,আপনারাও এ মেয়েটির কথা বিশ্বাস করেন। প্রাইভেট-কোচিং থেকে মুক্তিদিয়ে তাদের আনন্দ করার সময় বের করে চমৎকার একটা শৈশবউপহার দিন।
লেখক : অধ্যাপক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

No comments:

Post a Comment